আইপি অ্যাড্রেস (what is IP Address) কি? 

what_ip_address_bangla_techvilla24

IP (Internet Protocol) Address কি? 

IP এর পূর্ণ রূপ হলো – Internet Protocol. ইন্টারনেট সংযোগ ব্যবস্থায় প্রতিটি কম্পিউটার একটি নেটওয়ার্ক অ্যাড্রেস বা আইডেন্টিটির মধ্য সংযুক্ত থাকে, যাকে আমরা আইপি(IP) এড্রেস বলে থাকি । আইপি অ্যাড্রেসের দুটি অংশ রয়েছে।যথাঃ 

  • নেটওয়ার্ক অংশ এবং 
  • হোস্ট অংশ। 

আলাদা ভাবে প্রতিটি  হোস্টকে  চিহ্নিত করার জন্য আইপি অ্যাড্রেস ব্যবহার করা হয়।এই প্রতিটি হোস্টের আবার  ফিজিক্যাল এড্রেস বা আইপি (ip) থাকে যাকে ম্যাক এড্রেস বলা হয়। এই ছাড়াও প্রতিটি হোস্টের আবার একটি করে লজিক্যাল অ্যাড্রেস (logical address) প্রয়োজন হয়। এই আইপি অ্যাড্রেস ছাড়া কোন হোস্ট বা কম্পিউটার ইন্টারনেটের সংযোগের সাথে সংযুক্ত হতে পারে না।  সুতরাং একটি নেটওয়ার্কে প্রতিটি কম্পিউটার একে অন্যের সাথে যোগাযোগের জন্য অবশ্যই আইপি এড্রেসের প্রয়োজন পড়ে ।  

আইপি এড্রেস কত প্রকার ও কি কি | Types of IP addresses 

ইন্টারনেট ব্যবহারকারী প্রত্যকে একক ভাবে চিহ্নিত করার জন্য সাধারণত আইপি অ্যাড্রেস ব্যবহার করা হয়।  আর তাই যখনই আপনি ইন্টারনেট বা একটি নেটওয়ার্ক এর মধ্য প্রবেশ করবেন অবশ্যই আপনার আইপি অ্যাড্রেস এর প্রয়োজন পড়বে।  

এইবার জেনে নেওয়া যাক আইপি এড্রেস কত প্রকার এবং এই প্রকারভেদ গুলো কি কি।  

ইন্টারনেট এর প্রটোকলের উপর নির্ভর করে মূলত আইপি অ্যাড্রেস কে দুটি ভাগে ভাগ করা হয়ে থাকে। যথাঃ 

১. প্রাইভেট আইপি অ্যাড্রেস 

২. পাবলিক আইপি অ্যাড্রেস 

ইন্টারনেট সংযোগের উপর ভিত্রি করে এই দুই প্রকার আইপি কোথায় এবং কিভাবে ব্যবহ্রত হয় সেই সম্পকে নিচে বিস্তারিত আলোচলনা করা গেল ।  

পাবলিক আইপি এড্রেস কি (what is public ip)? 

যখন কোন ডিভাইসকে নেটওয়ার্ক থেকে সরাসরি এক্সেস দেওয়া হয়ে থাকে তাকে পাবলিক আইপি অ্যাড্রেস বলা হয় ।  আরও সহজ ভাবে বলতে গেলে যে সকল আইপি অ্যাড্রেস প্রাইভেট এর আওতাভুক্ত নয় সেগুলোকেই পাবলিক আইপি অ্যাড্রেস বলে ।  সাধারনত এই আইপি গুলো সার্বজনীন হয়ে থাকে তাই যেকোনো ব্যক্তি এই আইপি অ্যাড্রেস গুলোকে ব্যবহার করতে পারবে।  

প্রাইভেট আইপি এড্রেস কাকে বলে(what is private ip) ? 

সাধারনত ব্যক্তিগত বাড়ি অফিস-আদালত কিংবা ব্যবসা প্রতিষ্ঠান এ ধরনের প্রাইভেট আইপি অ্যাড্রেস গুলোকে ব্যবহার করা হয়ে থাকে। একটি প্রাইভেট IP address হল একটি নেটওয়ার্ক প্রোটোকল বা ঠিকানা যা একটি ব্যক্তিগত নেটওয়ার্কে ব্যবহারের জন্য সংরক্ষিত।  আইপি অ্যাড্রেসের বেশীরভাগ সর্বজনীন এবং সেগুলি একটি নেটওয়ার্ক এর সাথে সংযুক্ত বিভিন্ন কম্পিউটারে ইন্টারনেট পরিষেবা প্রদানকারীদের দ্বারা বরাদ্দ করতে হয় ।  

যখন প্রাইভেট বা ব্যক্তিগত কোন কাজের জন্য বিভিন্ন ডিভাইস এর নেটওয়ার্ক গুলোকে একটি আইপি এর মধ্যে কানেক্টেড করা হয় তখন সেই কানেক্টেড করা আইপি কেই বলা হয় প্রাইভেট আইপি অ্যাড্রেস।   

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *