ডাটা এন্ট্রি করে অনলাইনে ইনকামের জন্য কি কি দক্ষতা প্রয়োজন 

data-entry-income-techvilla24-bd2023

আপনি যদি খুবই কম সময়ের মধ্যে যেকোন একটা স্কিল শিখে অনলাইনে টাকা ইনকাম করতে চান তাহলে পুরো ব্লগটি মনোযোগ সহকারে পড়ুন। কারন এই ব্লগে কিভাবে ডাটা এন্ট্রি শিখে অনলাইনে টাকা ইনকাম করতে পারবেন তার পুরো গাইডলাইন দিয়েছি। চলুন শুরু করা যাক ।  

অনলাইন মার্কেটপ্লেস, স্বাস্থ্যসেবা, অর্থ, অ্যাকাউন্টিং এবং সরকারী প্রতিষ্ঠান সহ আজ প্রায় প্রতিটি শিল্পে ব্যবসায়িক সিদ্ধান্ত চালনায় ডাটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একজন ডাটা এন্ট্রি এক্সপার্ট মূলত প্রাথমিক তথ্য সংগ্রহ এবং একটি সিস্টেম বা ডাটাবেসে প্রবেশ করার কাজ করে থাকে । এটি বিদ্যমান কাগজের ডকুমেন্টেশন থেকে একটি ইলেকট্রনিক সিস্টেমে ডাটা আপডেট করা বা ডাটাবেসে অডিও বা ভিডিও ফাইলগুলি প্রতিলিপি করা পর্যন্ত হতে পারে। আজকের এই পুরো ব্লগে ডাটা এন্ট্রি কি, কিভাবে শিখলে অনলাইনে ইনকাম করতে পারবো তার পুরো ডিটেইলস জেনে নেওয়া যাক।   

ডাটা এন্ট্রি কি? 

কম্পিউটারে বিশেষ সফটওয়্যারের সাহায্যে কীবোর্ড কিংবা ভয়েসের মাধ্যমে তথ্য ইনপুট দেওয়ার নামই ডাটা এন্ট্রি। ডাটা এন্ট্রি করার বিভিন্ন উপায় আছে, যেমন টাইপ করা, ফর্ম পূরণ করা, অনলাইনে সার্ভে করা, কপি করা এবং পেস্ট করা এবং আরও অনেক কিছু। আপনি ঘরে বসে কাজগুলি করতে পারেন এবং এর জন্য অনলাইনে ইনকাম করতে পারেন। 

বর্তমানে ডাটা এন্ট্রি জবের কোনো চাহিদা আছে? 

প্রকৃতপক্ষে, AI এর বিকাশের সাথে সাথে, অনেক লোক এইভাবে চিন্তা করছে, এবং অনেক লোক যারা অনলাইনে ক্যারিয়ার গড়তে আসে তারা ভাবছে যে ডাটা এন্ট্রির চাহিদা আছে বা থাকবে কিনা। ডাটা এন্ট্রি, যাইহোক, একটি শ্রম-নিবিড় কাজ যা সর্বদা প্রয়োজন হবে।  AI মানুষের মতো নিখুঁতভাবে সমস্ত কাজ সম্পাদন করতে পারে না। এই কারণে, তথ্য প্রযুক্তির বিকাশের সাথে সাথে ডাটা এন্ট্রি কাজের চাহিদা চলতে থাকবে এবং অনলাইন ইনকামের রাস্তাও খোলা থাকবে। 

ডাটা এন্ট্রি জব করতে ন্যূনতম কতটুকু শিক্ষাগত যোগ্যতা লাগে? 

অনলাইন ইনকাম শুরুর ক্ষেত্রে ডাটা এন্ট্রি কাজের জন্য সাধারণত বিশেষীকরণের প্রয়োজন হয় না। যাইহোক, বেশিরভাগ নিয়োগকর্তা কমপক্ষে একটি উচ্চ বিদ্যালয় ডিপ্লোমা বা যেকোনো ক্ষেত্রে স্নাতক ডিগ্রিধারী প্রার্থীদের নিয়োগ করতে চান। 

যদিও এই কাজের জন্য আপনার কোনও আনুষ্ঠানিক ডিগ্রির প্রয়োজন নাও হতে পারে, কিন্তু ডাটা এন্ট্রিতে ক্যারিয়ারের জন্য বেশ কয়েকটি দক্ষতার প্রয়োজন হয়। 

উদাহরণস্বরূপ, আপনি দ্রুত এবং নির্ভুলভাবে টাইপ করতে সক্ষম হতে হবে, বিশদ বিবরণের জন্য নজর রাখতে হবে, মাইক্রোসফ্ট এক্সেলে ভালভাবে পারদর্শী হতে হবে এবং একটি সময়সীমার অধীনে কাজ করতে সক্ষমতা থাকতে হবে। 

কিছু গুরুত্বপূর্ণ ডাটা এন্ট্রি দক্ষতা যা বেশিরভাগ নিয়োগকর্তারা খোঁজেন? 

  • টাইপ করার গতি 
  • টাইপিং নির্ভুলতা 
  • যোগাযোগ দক্ষতা 
  • সময় ব্যবস্থাপনা 
  • বিস্তারিত মনোযোগ 
  • রিসার্চ এবং তথ্য সংগ্রহ করার ক্ষমতা 
  • মৌলিক সফ্টওয়্যার বোঝা 
  • স্ব প্রেরণা 
  • উচ্চ মাত্রার একাগ্রতা 
  • সাংগঠনিক দক্ষতা 
  • মাল্টিটাস্ক করার ক্ষমতা 
  • বিচক্ষণতা 
  • সমালোচনামূলক চিন্তাভাবনা 
  •  সংক্ষিপ্তকরণ দক্ষতা 
  • টাইপ করার স্পিড

একটি ডাটা এন্ট্রি কাজের জন্য আপনাকে প্রচুর পরিমাণে তথ্য টাইপ করতে হবে, খুবই সীমিত সময়সীমার মধ্যে। এটি সম্পন্ন করার জন্য প্রার্থীদের একটি দ্রুত টাইপিং গতি এবং টাইপিং নির্ভুলতা থাকতে হবে।  আপনি প্রতি মিনিটে যত বেশি শব্দ লিখতে পারবেন, তত দ্রুত আপনি কাজটি সম্পন্ন করতে পারবেন। যদিও প্রতি মিনিটে দ্রুত শব্দ লেখার প্রয়োজনীয়তা নেই, কিন্তু একজন প্রার্থীর ন্যূনতম টাইপিং গতি থাকতে হবে প্রতি মিনিটে 40 শব্দ (WPM) যা ডাটা এন্ট্রি অপারেটর হিসাবে একটি আদর্শ দক্ষতার স্তর অর্জন করতে পর্যাপ্ত। কিছু নিয়োগকর্তার এমনকি উচ্চ বেতনের চাকরির জন্য 70 থেকে 90 WPM গতির প্রয়োজন হতে পারে। আপনার বর্তমান টাইপিং গতি শিখতে বিনামূল্যে অনলাইন টাইপিং পরীক্ষা দেখুন। আপনি যদি একজন ডাটা এন্ট্রি পেশাদার হিসাবে চাকরি পেতে চান, তাহলে আপনার টাইপিং দক্ষতা আস্তে আস্তে বাড়ানো উচিত। 

  • টাইপিং নির্ভুলতা

যদিও আপনার নির্ধারিত ডাটা এন্ট্রি কাজটি নির্দিষ্ঠ সময়সীমার মধ্যে জমা দেযার জন্য আপনার দ্রুত টাইপিং দক্ষতা থাকতে হবে, কিন্তু তারপরও খেয়াল রাখতে হবে যে আপনার টাইপিং সঠিক। যেহেতু ডাটা বিশ্লেষণ গুরুত্বপূর্ণ ব্যবসায়িক সিদ্ধান্তের ভিত্তি হিসাবে কাজ করে,সেহেতু ডাটা এন্ট্রিতে একটি ত্রুটি ভুল বিশ্লেষণ এবং খারাপ সিদ্ধান্তের দিকে নিয়ে যেতে পারে। আর এটা আপনার অনলাইন ইনকামের পথে বিশাল বাধা হিসেবে কাজ করবে।  

আপনার ডাটা এন্ট্রি কাজ করার সময় আরও ভাল টাইপিং নির্ভুলতা নিশ্চিত করতে নিম্নোক্ত বিষয়গুলো খেয়াল রাখতে হবে: 

১. ডাটার গুরুত্ব বুঝুন: ডাটা এন্ট্রি ভুলের পরিণতি জানা আপনাকে আপনার ডাটা এন্ট্রি কাজের গুরুত্ব বুঝতে সাহায্য করবে। কারন একটি ভুল ডাটা আপনার ক্লায়েন্টের বিশাল বড় ক্ষতি করতে পারে যা আপনার অনলাইন ইনকামের ক্যারিয়ারের উপরও বিশাল আঘাত হানতে পারে। 

২. প্রুফরিড(Proof read) করার আগে কাজ থেকে উঠে রেস্ট নিয়ে তারপর বসুন : আপনি যখন দীর্ঘ সময় ধরে কাজ করছেন এবং আপনার চোখ ক্রমাগত স্ক্রিনের দিকে তাকানোর কারণে টাইপিং ভুল ধরা কঠিন হতে পারে। নতুন দৃষ্টিকোণ নিয়ে প্রুফরিড করতে, ফিরে আসার আগে কাজ থেকে বিরতি নিন। 

৩. আপনার কাজের প্রুফরিড(Proof read) করুন: আপনি যখন আপনার টাইপিং গতি বাড়ান, তখন আপনি আপনার কাজটি তাড়াতাড়ি শেষ করতে পারবেন কিন্তু ভুল করার সম্ভাবনাও তখন বেড়ে যায়। এজন্য কাজ শেষ করে প্রুফরিড করুন। 

৪. আরো সময় নিয়ে কাজ করুন: তাড়াহুড়ো করে টাইপ করার ফলে প্রায়ই ত্রুটি হয় এবং নির্ভুলতা কমে যায়। আপনি যদি মনে করেন যে আপনাকে তাড়াহুড়ো করা হচ্ছে বা কাজের চাপ সামলানোর জন্য অনেক কম সময় দেয়া হচ্ছে, তাহলে সঠিক কাজ নিশ্চিত করার জন্য আপনার ক্লায়েন্টকে আরও সময় দেয়ার জন্য বলুন। 

৫. একটি ভাল কাজের পরিবেশ বজায় রাখুন: ব্যাঘাত এবং বিভ্রান্তি প্রায়শই ত্রুটি সৃষ্টি করে। একটি শান্ত জায়গায় কাজ করুন এবং আরও ভাল মনোনিবেশ করতে অবাঞ্ছিত শব্দগুলিকে কম করার চেষ্টা করুন। 

  • যোগাযোগ দক্ষতা

একজন সফল ডাটা এন্ট্রি এক্সপার্টের অনেক লিখিত এবং মৌখিক যোগাযোগ দক্ষতা প্রয়োজন। কাজের অংশ হিসাবে আপনাকে অডিও বা ভিডিও ফাইল থেকে ডাটা প্রতিলিপি করতে হতে পারে, যেমন রেকর্ডিং করা ফোন কথোপকথন অথবা অনলাইন মিটিং। 

এই প্রক্রিয়া চলাকালীন, আপনি কোনও অবাঞ্ছিত ত্রুটি ছাড়াই মূল ডাটা পয়েন্টগুলি সঠিকভাবে বুঝতে, সনাক্ত করতে এবং নোট করতে সক্ষম হবেন। দৃঢ় শ্রবণ দক্ষতা আপনার ইনপুট দেয়া ডাটা সম্পূর্ণ হয়েছে তা নিশ্চিত করতে আপনাকে বিশদভাবে সহায়তা করতে পারে। 

আপনার যোগাযোগ দক্ষতা উন্নত করতে এই দ্রুত টিপসগুলো দেখুন: 

১. সক্রিয়ভাবে শুনুন: আপনার দৈনন্দিন জীবন এবং ব্যক্তিগত কথোপকথনের সময় সক্রিয়ভাবে শোনার অভ্যাস করুন। সচেতনভাবে জোনিং আউট বা মানসিকভাবে প্রতিক্রিয়া তৈরি করা এড়িয়ে চলুন এবং প্রতিটি বিবরণ ধরার উপর ফোকাস করুন। অনুশীলনের সাথে, ভাল শোনার দক্ষতা আপনার কাছে আরও স্বাভাবিকভাবে আসতে শুরু করতে পারে। 

২. সংক্ষিপ্ত করে বলুন এবং লিখুন: আপনার লিখিত এবং মৌখিক যোগাযোগে দীর্ঘ ও প্যাচানো বাক্য এড়িয়ে চলুন। আপনার কথা বলার সময় স্পষ্টভাবে কথা বলুন এবং নিশ্চিত করুন যে ডাটা এন্ট্রির সময় আপনার লেখাটি সংক্ষিপ্ত এবং সরল বাক্যে যাতে হয়। ঘোরাঘুরি বা অপ্রয়োজনীয় তথ্য উল্লেখ করা এড়িয়ে চলুন। 

  • সময় ব্যবস্থাপনা 

ডাটা এন্ট্রি এক্সপার্ট হিসাবে, আপনাকে হয়তো কঠোর সময়সীমার মধ্যে কাজ করা লাগতে পারে। আপনি যে ডাটা এন্ট্রি করবেন তার উপর ভিত্তি করে কোম্পানির অন্যান্য ডিপার্টমেন্ট কাজ করবে, তাই আপনার কাজে বিলম্ব তাদের প্রভাবিত করে।  এই বিষয়ে, সময় ব্যবস্থাপনা আপনার ডেটা এন্ট্রি কাজের জন্য একটি অপরিহার্য দক্ষতা। টাইম ম্যানেজমেন্ট আপনাকে আরামদায়কভাবে ডেটা প্রবেশ করা শেষ করতে সাহায্য করতে পারে এবং বরাদ্দকৃত সময়ের মধ্যে আপনার কাজ প্রুফরিড করতে পারে। 

দক্ষতার সাথে সময় পরিচালনা করার কিছু উপায় নিম্নে দেয়া হলো : 

১. পরিকল্পনা: আপনি কাজ শুরু করার আগে, প্রতিটি কাজ সম্পূর্ণ হতে কতটা সময় লাগবে তা চিন্তা করুন এবং কাজ সম্পন্ন করার জন্য যুক্তিসঙ্গত লক্ষ্য নির্ধারণ করার জন্য আপনার কাজের সময়ের পরিকল্পনা করুন। এটি আপনাকে ট্র্যাকে থাকতে এবং সঠিক সময়ে কাজ শেষ করতে সাহায্য করবে। 

২. একটি অগ্রাধিকার তালিকা তৈরি করা: কোন ডাটা জরুরীভাবে এন্ট্রি করাতে হবে এবং কোন কাজগুলো পরবর্তীতে অগ্রাধিকার দিবেন তা নির্ধারণ করুন। এটি আপনাকে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজগুলিকে অগ্রাধিকার দিতে এবং সময়ের মধ্যে সেগুলি করতে সহায়তা করবে। 

৩. তাড়াতাড়ি শুরু: কাজ তাড়াতাড়ি শুরু করুন, এবং তাড়াহুড়ো করে কাজ শেষ করা এড়াতে আপনার কাজকে সমানভাবে ভাগ করুন। প্রতিদিন তাড়াতাড়ি শুরু করা আপনাকে আপনার জন্য কাজের প্রয়োজনীয় ঘন্টাগুলির সর্বাধিক ব্যবহার করতে সহায়তা করবে। 

৪. কাজের সীমানা: যখন আপনার হাতে অনেক কাজের চাপ থাকে, তখন নতুন অফারকে না বলুন। যাতে আপনি আপনার চলমান কাজগুলিতে ফোকাস করতে পারেন। 

৫. বিক্ষেপ কমানো:কাজের সময় এমন ডিভাইসগুলি বন্ধ করুন যা আপনাকে বিরক্ত করতে পারে বা কমপক্ষে আপনার নোটিফিকেশনগুলিকে বন্ধ করতে পারে এরকম ব্যবস্থা করুন, যাতে আপনার কাজ বিলম্বিত হওয়ার এবং সময় নষ্ট করার সম্ভাবনা কম থাকে। 

  • পূর্ন মনোযোগ 

ভুল ডাটা সময় এবং অর্থ দুইই নষ্ট করতে পারে এবং খারাপ ব্যবসায়িক সিদ্ধান্তের দিকে নিয়ে যেতে পারে। ডাটা এন্ট্রি এক্সপার্টের চাকরিতে ত্রুটির জন্য খুব কম সুযোগ রয়েছে।  একজন ডাটা এন্ট্রি কর্মী হিসেবে, ত্রুটির ঝুঁকি কমাতে আপনার পূর্ন মনোযোগের প্রয়োজন। একটি ভুলভাবে প্রবেশ করা নম্বর, দাড়ি বা কমা উল্লেখযোগ্যভাবে ডাটার ফলাফলকে প্রভাবিত করতে পারে, তাই আপনার কাজটি অবশ্যই সঠিকভাবে করতে হবে। আপনি আপনার টাইপিং গতি বাড়ানোর সাথে সাথে আপনার কাজ পরীক্ষা করার সময় অতিরিক্ত মনোযোগ দিন এবং আপনার ডাটাতে যেকোন ত্রুটি সংশোধন করার জন্য গুরুত্বের সাথে বিশদ সন্ধান করুন। 

  • রিসার্চ এবং তথ্য সংগ্রহ করার ক্ষমতা 

অনেক ডাটা এন্ট্রির কাজের জন্য আপনাকে ডাটা সংগ্রহ করতে এবং প্রাথমিক রিসার্চ করতে হতে পারে। আপনার ক্ষেত্রের উপর নির্ভর করে, এই পরীক্ষা তথ্য খোজা থেকে টার্গেটেড অডিয়েন্স খোঁজা পর্যন্ত হতে পারে। 

আপনার রিসার্চ এবং ডাটা সংগ্রহের দক্ষতা উন্নত করতে, আপনি নিম্নোক্ত কাজগুলি করতে পারেন: 

১. সহকর্মীদের সাথে কথা বলুন: বিদ্যমান ডাটা এন্ট্রি এক্সপার্টদের সাথে তাদের গবেষণা প্রক্রিয়া সম্পর্কে কথা বলুন, তারা কীভাবে শনাক্ত করে সে তথ্যের উৎস নির্ভরযোগ্য কিনা এবং অন্য কোন প্রশ্ন করতে পারেন। বেশিরভাগ লোক তাদের অভিজ্ঞতা এবং সেরা অনুশীলনগুলি ভাগ করে নিতে খুশি হয়। 

২.আপনার উর্ধ্বতনদের জিজ্ঞাসা করুন: একটি দক্ষতা সময়ের সাথে সর্বোত্তম সম্মানিত হয়; প্রশ্ন করা ঠিক আছে, বিশেষ করে প্রথমে। আপনার পরিচালকদের সাথে কথা বলুন এবং ডেটা সংগ্রহের প্রক্রিয়াটি আরও ভাল করার জন্য যেকোন সন্দেহের ব্যাখ্যা করুন। 

৩. রিসার্চ: অনলাইন সংস্থাগুলি আপনাকে দেখাতে পারে যে কীভাবে আপনার গবেষণা দক্ষতা বাড়াতে হয় এবং নিজে নিজে শিখে কীভাবে আপনার চাকরিতে আরও দক্ষ হতে হবে তা বুঝতে সাহায্য করবে । এর জন্য বেস্ট আইডিয়া হতে পারে ইউটিউব দেখে এবং গুগলে ব্লগ পড়ে শেখা। 

  • মৌলিক সফ্টওয়্যার বোঝা 

আপনার ডাটা এন্ট্রি কাজটি করার জন্য, আপনাকে বুঝতে হবে একটি ডাটাবেস কী, ডাটাবেস সফ্টওয়্যার কীভাবে গঠন করা হয়, স্প্রেডশীটগুলি কীভাবে ডিজাইন করা হয় এবং সামগ্রিক কোম্পানির ডাটাবেসে অবদান রাখার ক্ষেত্রে আপনার কিরকম ভূমিকা পালন করতে হবে।  ডাটা প্রবেশ করার জন্য আপনার মাইক্রোসফ্ট এক্সেল এবং গুগল শীটগুলির মতো প্রোগ্রামগুলির সাথে যথেষ্ট পরিমাণে অভিজ্ঞতা এবং দক্ষতা থাকা উচিত। এই মৌলিক সফ্টওয়্যার প্রোগ্রামগুলির সাথে, আপনি প্রিন্টার, স্ক্যানার মেশিন এবং আপনার কোম্পানি উত্পাদনশীলতা নিশ্চিত করার জন্য অন্য যেকোন কিছুর মতো অফিস সরঞ্জামগুলি ব্যবহার করতে সক্ষম হওয়া উচিত। তা নাহলে ডাটা এন্ট্রি কাজ করে খুব বেশি সফল এবং খুব একটা ইনকাম করা সম্ভব হবেনা। 

  • মোটিভেশন 

অনেক দূরবর্তী এবং বিদেশী ক্লায়েন্টের ডাটা এন্ট্রি কাজগুলি মূলত তত্ত্বাবধানহীন। বাড়ি থেকে কাজ করার সময়, আপনার উপর নজর রাখার জন্য বা আপনি কতক্ষণ কাজ করেন তা পরীক্ষা করার জন্য একজন ম্যানেজার নাও থাকতে পারে। এই ধরনের ভূমিকায়, আপনাকে কাজ সম্পন্ন করতে এবং দায়িত্বশীল হতে নিজে থেকে অনুপ্রাণিত হতে হবে।  যদিও কেউ কেউ যুক্তি দিতে পারে যে কোনও দূরবর্তী কাজের জন্য স্ব-অনুপ্রেরণা চাবিকাঠি, কিন্তু এটা বুঝতে হবে যে ডাটা এন্ট্রি একটি একঘেয়ে কাজ। দক্ষতার সাথে কাজ করার জন্য নিজেকে অনুপ্রাণিত করতে, কাজের অংশগুলি পাওয়ার জন্য প্রণোদনা সেট করুন। উদাহরণস্বরূপ, আপনি আপনার প্রতিদিনের অর্ধেক কাজ শেষ করার পরে নিকটতম কফি শপে অল্প হাঁটার সাথে নিজেকে পুরস্কৃত করতে পারেন। এভাবে নিজের কাজের মোটিভেশন নিজেকে ধরে রাখতে হবে, নয়তো এখানে সফল হওয়া অসম্ভব। 

  • উচ্চ মাত্রার একাগ্রতা 

ডাটা এন্ট্রি কাজের জন্য দ্রুত কিন্তু অত্যন্ত সঠিক কাজ প্রয়োজন। এই প্রত্যাশাগুলি পূরণ করতে, প্রার্থীদের অবশ্যই উচ্চ স্তরের একাগ্রতা থাকতে হবে। ডাটা এন্ট্রি পেশাদারদের প্রায়ই সারাদিন একই টাস্কে কাজ করতে হয়। এই পুনরাবৃত্তিমূলক প্রকৃতির কারণে, ভুল এড়ানোর জন্য উচ্চ স্তরের একাগ্রতা, ধৈর্য এবং বিক্ষিপ্ততাকে কমানোর ক্ষমতা থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

আপনার একাগ্রতা মাত্রা বাড়াতে, আপনি করতে পারেন: 

১.ধ্যান: আপনি যখন চাপে থাকেন তখন আপনার কাজের ভুল হওয়ার সম্ভাবনা বেশি থাকে। শ্বাস নিতে, ধ্যান করতে, আপনার ফোকাস ফিরিয়ে আনতে এবং নিজেকে শান্ত করতে প্রতি কয়েক ঘণ্টায় আপনার ডেস্ক থেকে কয়েক মিনিট দূরে রাখুন। এটি আপনার কাজের মান ঠিক রাখবে। 

২.বিক্ষিপ্ততা হ্রাস করুন: ন্যূনতম সংখ্যক বিভ্রান্তির সাথে একটি শান্ত এবং আরামদায়ক সেটিংয়ে কাজ করুন যাতে আপনি আরও সহজে বিশদে ফোকাস করতে পারেন। পরিবারের সবার মাঝে বসে এসব কাজ করা প্রায় অসম্ভব। 

  • সাংগঠনিক দক্ষতা 

যখন আপনি একাগ্রতার সাথে ডাটা সংগ্রহের কাজে যুক্ত হন, তখন আপনি প্রাসঙ্গিক তথ্যগুলি খুঁজে পেতে সক্ষম হবেন এবং ভাল ফলাফল প্রদানের জন্য যুক্তিযুক্ত পদ্ধতিতে নোট নিতে পারবেন। সুতরাং, এই কাজের জন্য শক্তিশালী সাংগঠনিক দক্ষতা আবশ্যক। এছাড়াও, আপনি যে ডাটা নিয়ে কাজ করেন তার অনেকগুলি বিভ্রান্তিকর বা অসংগঠিত হতে পারে। কাজের পুনরাবৃত্তি বা পুনরায় করা এড়াতে ডাটাবেসে প্রবেশ করার সময় ডাটাকে আরও সহজভাবে সাজান।  আপনি কীভাবে আপনার কাজের চাপ সামলাবেন সে সম্পর্কে আপনার সাংগঠনিক দক্ষতা উন্নত করতে, আপনার কাজগুলি ছোট ছোট অংশে ভেঙে দেওয়ার চেষ্টা করুন। বড় লক্ষ্যগুলি আরও ভালভাবে সম্পন্ন হয় যখন আপনি সেগুলিকে ছোট ছোট আকারের কাজে বিভক্ত করেন যা মোকাবেলা করা সহজ। আপনার পরিকল্পনার অংশ হিসাবে, প্রতিটি লক্ষ্যভেদ করুন এবং আপনাকে দেওয়া সময় জুড়ে আপনার কাজগুলি বন্টন করুন। 

  • মাল্টিটাস্ক করার ক্ষমতা 

ডাটা অপারেটর হিসাবে, আপনি প্রায়শই নিজেকে একই সাথে একাধিক প্রকল্পে নিযুক্ত করতে পারেন, তখন কোন কাজকে কেমন অগ্রাধিকার দেওয়া উচিত সেটা নির্ধারন করা কঠিন হয়ে উঠে। বিভিন্ন জরুরী প্রয়োজনীয় প্রকল্পের সময়সীমাকে কৌশলের সহিত ব্যবহার করতে পারলে , আপনি একাধিক কাজ করতে সক্ষম হবেন এবং প্রতিদিন বেশ কয়েকটি প্রকল্পে কাজ করার জন্য মানিয়ে নিতে পারবেন। নিয়োগকর্তারা প্রতিটি ব্যক্তির দক্ষতার উপর ভিত্তি করে তাদের দলে নিযুক্ত করেন এবং তখন একাধিক প্রকল্পে একইবারে আপনার জরুরি মনোযোগের প্রয়োজন হতে পারে। আপনাকে অন্য দলের সদস্যদের শুরু করা কাজও করা লাগতে পারে অথবা ভুল করলে আপনি যে প্রকল্পে কাজ করছেন তা অন্য কারো কাছে যেতে পারে। সুতরাং, যেকোন আকস্মিক অ্যাসাইনমেন্ট পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নিতে এবং একই সাথে বেশ কয়েকটি প্রকল্পে ফোকাস করতে সক্ষম হন। 

  • বিচক্ষণতা 

আপনার ডাটা এন্ট্রির কাজ আপনাকে ট্রেড সিক্রেট, গোপনীয় গ্রাহক বা কোম্পানির ডেটা বা হেলথ ইন্স্যুরেন্স পোর্টেবিলিটি অ্যান্ড অ্যাকাউন্টেবিলিটি অ্যাক্ট (HIPAA) এবং জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন (GDPR)-এর অধীনে পড়ে এমন তথ্য সহ ব্যক্তিগত তথ্যে অ্যাক্সেস দিতে পারে। এই ভূমিকার জন্য, নৈতিকভাবে কাজ করার জন্য বিচক্ষণ হতে শিখুন এবং সমস্ত ধরণের ডেটা গোপনীয় রাখুন। নিয়োগকারী ম্যানেজার আপনাকে তার ওয়েবসাইটে অ্যাক্সেস দেওয়ার আগে একটি গোপনীয়তা চুক্তি বা একটি নন-ডিক্লোজার চুক্তি স্বাক্ষর করতে বলতে পারেন। সাবধানে পর্যালোচনা করুন এবং চুক্তির সমস্ত নির্দেশনা মেনে চলুন। 

  • সমালোচনামূলক চিন্তাভাবনা 

সমালোচনামূলক চিন্তা হচ্ছে তথ্য বিশ্লেষণ করার এবং উদ্দেশ্যমূলকভাবে যুক্তিযুক্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা। ডাটা এন্ট্রিতে, এটি ডাটার বিভিন্ন ধরনের অসঙ্গতি চিহ্নিত করতে এবং ডাটা অখণ্ডতা বজায় রাখতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

এখানে আপনার সমালোচনামূলক চিন্তা করার দক্ষতা উন্নত করার কিছু উপায় দেয়া হলো: 

১.সমস্যা সমাধানের কাজগুলি করুন: আপনার বিশ্লেষণাত্মক ক্ষমতাকে চ্যালেঞ্জ করে এমন কাজগুলিতে নিয়মিত নিযুক্ত হন। কিছু ধারণা হল পাজল, বিতর্ক, দাবা, কোডিং, গণিত সমস্যা, ব্রেন টিজার বা বোর্ড গেম ইত্যাদি।

 ২.ব্যাপকভাবে পড়ুন: ডাটা এন্ট্রির জবের জন্য তোমার দিগন্ত প্রসারিত করতে হবে। আপনার পড়ার উপাদান যত বেশি বৈচিত্র্যময় হবে, আপনার বিশ্লেষণ করার দক্ষতা তত তীক্ষ্ণ হতে পারে। 

৩.পেইড কোর্স কিনুন: সমালোচনামূলক চিন্তাভাবনার উপর ফোকাস করে এমন কোর্স বা কর্মশালা নেওয়ার কথা বিবেচনা করুন। এক্ষেত্রে বিভিন্ন ক্যারিয়ায় ক্লাবে যুক্ত হতে পারেন। 

  • ডাটার সারমর্ম(Summarize) করার দক্ষতা 

আপনি যখন বিশদ-ভিত্তিক হন, তখন আপনার ছোট ছোট জিনিসগুলির প্রতি তীক্ষ্ণ নজর থাকে এবং এটি সারমর্মকরণের একটি সুবর্ণ দক্ষতা। সংক্ষিপ্তকরণ কেবল জিনিসগুলিকে সংক্ষিপ্ত করার জন্য নয় – এটি তার সারমর্ম না হারিয়ে প্রচুর পরিমাণে তথ্যকে একটি পরিষ্কার, সংক্ষিপ্ত আকারে পাতানোর বিষয়ে। 

ডাটা এন্ট্রিতে প্রায়ই রিপোর্ট তৈরি করা, ডাটার বর্তমান ট্রেন্ড বিশ্লেষণ করা এবং গুরুত্বপূর্ণ ডাটা পয়েন্টগুলি হাইলাইট করা জড়িত। তাই কার্যকর সারমর্মকরণ দক্ষতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

কিভাবে আপনি এই দক্ষতা অর্জন করতে পারবেন?  

দীর্ঘ আর্টিকেল বা বড় ডাটা সেট নিয়ে অনুশীলন করুন এবং তাদের সংক্ষিপ্ত করার চেষ্টা করুন। মূল বিশদ বিবরণ এবং মূল ধারণাগুলি বজায় রাখা নিশ্চিত করুন। এরজন্য আপনি কার্যকর সারসংক্ষেপ কৌশল শেখায় যেসব কোর্স সেগুলি কেনার কথা বিবেচনা করতে পারেন। 

চাকরির জন্য আবেদন করার সময়, আপনার সংক্ষিপ্ত ডাটা বা আর্টিকেলের উদাহরণগুলি ভাগ করে এই দক্ষতা প্রদর্শন করুন, বিশদ এবং নির্ভুলতার প্রতি আপনার মনোযোগের উপর জোর দিন। 

সবশেষে, উপরের বিষয়গুলো যদি মেনে ডাটা এন্ট্রির দক্ষতা অর্জন করতে পারেন, তবে আপনি খুব শীঘ্রই অনলাইনে ইনকাম করতে সক্ষম হবেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *