মোবাইল ফোনে তোলা যাবে ডিএসএলআরের মতো ছবি  

dslr-mobile-camera-Techvilla24

বর্তমানে আমরা কম বেশী সকলেই ট্রাভেল বা ঘুরতে খুব পছন্দ করি। আর ঘুরতে গেলে শুধু  নিজের ছবিই নয়, আশপাশের প্রকৃতির ছবিও তুলে থাকি । তবে মোবাইলের ক্যমরায় সব সময় ভাল ছবি তুলতে সম্ভব হয় না । তাই মাঝে মাঝেই ডিএসএলআরের অভাববোধ করেন।  

তবে অনেকেরই ডিএসএলআর কেনা সম্ভব হয় না সেক্ষেত্রে কিছু কৌশল অবলম্বন করলে স্মার্টফোনেই তুলতে পারবেন ডিএসএলআরের মতো চকচকে ছবি। বর্তমানে অনেক স্মার্টফোনেই দেওয়া হচ্ছে অত্যাধুনিক ক্যামেরা। সেই সঙ্গে থাকছে অ্যাডভান্স সেটিংস অপশন ও নান্দনিক ফিচার ।  

স্মার্টফোনে ভাল ছবি তোলার ক্ষেত্রে কিছু নিয়ম খেয়াল রাখুন। তাহলে আপনিও প্রফেশনাল ফটোগ্রাফারদের মতো ছবি তুলতে পারবেন। এজন্য যে কাজ গুলো করবেন এবং করবেন না জেনে নিন- 

১. ছবির নেগেটিভ স্পেশ ভালোভাবে ব্যবহার করতে হবে এবং ছবির আয়তন বুঝতে হবে। ধরা যাক ছবি তোলার ক্ষেত্রে কোনো নেগেটিভ স্পেশ তৈরি হচ্ছে সেই স্পেশ কীভাবে ভালোভাবে ব্যবহার করবেন তা খেয়াল রাখতে হবে।  

২. সাধারনত রাতে ছবি তোলার সময় অধিকাংশই ফ্ল্যাশ লাইট অন করে রাখেন। কিন্তু  এতে ছবির কালার টোন অনেকটাই নষ্ট হয়, এমনকী, সঠিক এক্সপোজ়ারও পাওয়া যায় না। তাই ক্যামেরার ফ্ল্যাশ অটো মোডে রেখেই রাতের ছবি তুলুন। কারণ এতে ছবি আরও ভালো আসবে।  

৩. ভাল ক্যান্ডিড ছবি তোলার ক্ষেত্রে অবজেক্টের ব়্যান্ডম ছবি তুলুন। কারণ সেসময় হয়তো এমন একটি অ্যাঙ্গল থেকে ছবি উঠবে বা অবজেক্টের এমন একটা ছবি উঠবে যা সত্যিই অন্যরকম দেখাবে।  

৪. কোনও নির্দিষ্ট অবজেক্টের ছবি বা সিঙ্গল ছবি তোলার ক্ষেত্রে পোর্টেট ওরিয়েনটেশন ব্যবহার করুন। এবং শুধুমাত্র গ্রুপ ফটো তোলার ক্ষেত্রে ল্যান্ডস্কেপ ব্যবহার করুন। এর ফলে সোশ্যাল মিডিয়ায় কোনও ছবি শেয়ার করার সময় বেশি ক্রপ্ট করতে হবে না।  

৫. যদি কোনোভাবে রিফ্লেক্সন তুলতে পারেন তাহলে ছবির গুরুত্ব অনেকটাই বেড়ে যাবে। অর্থাৎ ছবির মধ্যে কোনো রিফ্লেকশন তুলে ধরার চেষ্টা করুন। 

৬. বর্তমান অধিকাংশ স্মার্টফোনেই আলট্রা উয়াইড ক্যামেরা দেওয়া হয়। চার্চের ভিতর বা ইনডোর ছবি তোলার ক্ষেত্রে আলট্রা উয়াইড মোড ব্যবহার করুন। এতে ওয়াইড এন্জেল ভাল ছবি পাওয়া সম্ভব।  

৭. মোবাইল ফোন সাধারণত অনেকক্ষণ হাতে, পকেটে বা ব্যাগে থাকে। তাই লেন্সের ওপর ঘাম বা ময়লা জমতে পারে। ছবির ওভারল্যাপিং বন্ধ করতে লেন্স পরিষ্কার করুন। লেন্স পরিষ্কার করার সময় যাতে দাগ না পড়ে, সেদিকেও সতর্ক থাকতে হবে ।  

সুত্র ঃ Techvilla24 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *