বাংলাদেশে স্যাটেলাইট ইন্টারনেট সেবা চালু করতে চায় স্টারলিংক 

Spacex-starship-bd-techvilla24

গতকাল বুধবার (২৬ জুলাই) যুক্তরাষ্ট্রভিত্তিক ইলন মাস্কের মালিকানাধীন স্পেসএক্সের দুই প্রতিনিধির সঙ্গে ঢাকার আইসিটি টাওয়ারে বৈঠক শেষে স্যাটেলাইট ভিত্রিক ইন্টারনেট সেবা দেওয়ার বিষয়টি নিশ্চিত করে স্পেসএক্সের কর্তৃপক্ষ ।  

বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) ও আইসিটি বিভাগের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে স্পেসএক্সের গ্লোবাল গভর্নমেন্ট অ্যাফেয়ার্স ম্যানেজার জোয়েল মেরেডিথ ও গ্লোবাল লাইসেন্সিং অ্যান্ড অ্যাক্টিভেশন ম্যানেজার পার্নিল উর্ধওয়ারেশ এর সাথে বৈঠকটি অনুষ্ঠিত হয় ।  

বিএসসিএল চেয়ারম্যান শাহজাহান মাহমুদ জানান স্পেসএক্সের ইন্টারনেট সেবার মান যাচাই করার জন্য তারা একটি নমুনা পেশ করে যাতে তারা ৫০০ এমবিপিএস পর্যন্ত ইন্টানেটের স্পীড পরিলক্ষিত করেন ।  

এই ছাড়াও বাংলাদেশের বিভিন্ন ‘প্রত্যন্ত অঞ্চল এবং দ্বিপ  অঞ্চলগুলোতে যেখানে ফাইবার অপটিক্স সংযোগ নেই , সেখানে ও এই পরিষেবা পোঁছে দেওয়া সম্ভব বলে তিনি দাবি করেন ।  

পরিক্ষা মূলক বিশ্লেষণের জন্য তারা ৫ টি স্টারলিংক কিটস সংগ্রহ করেছেন বলেও জানান বিএসসিএল চেয়ারম্যান। 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান আমাদের প্রাপ্ত ২ (দুইটি) স্টারলিংক এর একটি আমরা কোন প্রত্যন্ত এলাকায় শেখ রাসেল ডিজিটাল ল্যাবে ব্যবহার করবো অন্যটি নারীদের বাসে ব্যবহার করা হবে।’ 

মন্ত্রী আরও বলেন, ‘স্টারলিংকের সংযোগ কীভাবে দুর্গম চর ও দ্বীপের মানুষের পাশাপাশি প্রত্যন্ত অঞ্চলে বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য উপকারী হতে পারে তা বিশেষ ভাবে খতিয়ে দেখা হচ্ছে।’  

এই ছাড়াও বৃষ্টি, কুয়াশা ও খারাপ আবহাওয়ার সময় ভালভাবে কাজ করে কিনা তা খতিয়ে দেখার কথা জানিয়েছেন প্রতিমন্তি পলক ।  

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ আগামী সেপ্টেম্বরে নিউইয়র্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকের জন্য ইলন মাস্ককে আমন্ত্রণ জানিয়েছে। 

পরীক্ষামূলক বিশ্লেষণ শেষে শিগগিরই এই পরিষেবা চালু হবে বলে জানান সংশ্লিষ্টরা।  

সুত্র ঃ Techvilla24 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *